সেকশন

রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
Independent Television
ad
ad
 

চার বছরের শিশুর মৃত্যু, খাওয়ানো হতো শুধু মাউন্টেন ডিউ 

আপডেট : ২৭ মে ২০২৪, ১২:৩৭ পিএম

অধিক কোমল পানীয় পান প্রাপ্তবয়স্কদের জন্যই ক্ষতিকর। সেখানে শিশুদের জন্য তো আরও মারাত্মক। অনেক ক্ষেত্রে হতে পারে প্রাণঘাতিও। ২০২২ সালের এমন একটি ঘটনা সম্প্রতি নতুন করে খবরের শিরোনাম হয়েছে।

নিউইয়র্ক পোস্টের প্রতিবেদনে জানা যায়, ২০২২ সালের জানুয়ারিতে আমেরিকার ওহাইও অঙ্গরাজ্যের সিনসিনাটি শহরের চার বছরের এক শিশুর মৃত্যু হয় অতিরিক্ত কোমল পানীয় পান করার জন্য। শিশুটিকে শুধুই মাউন্টেইন ডিউ খাওয়াতেন তার মা। দীর্ঘদিন এই খাদ্যাভ্যাসের কারণে ডায়াবেটিস ও দাঁতের গুরুতর ক্ষয়জনিত রোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় শিশুটির। 

সন্তানকে মৃত্যুর দিকে ঠেলে দেওয়ার অভিযোগে গত শুক্রবার শিশুটির মাকে ৯ বছরের কারাদণ্ড দেয় আদালত। অভিযুক্ত ওই মায়ের নাম তামারা ব্যাঙ্কস।

আদালতে সরকার পক্ষের আইনজীবী জানিয়েছেন, ৪ বছরের শিশু কন্যা কার্মিটি হোয়েবকে তামারা কেবল মাউন্টেইন ডিউ খাইয়ে রাখতেন। ফর্মুলা বা বেবি ফুড দিলেও মাউন্টেন ডিউয়ের সঙ্গে মিশিয়ে দিতেন। ২০২২ সালের জানুয়ারিতে গুরুতর অসুস্থ হয়ে পড়ে কার্মিটি। তবুও তাকে কোনো চিকিৎসকের কাছে নিয়ে যাননি তামারা। একদিন কার্মিটির শ্বাস বন্ধ হয়ে যায় এবং পুরো শরীর নীল হয়ে গিয়েছিল। এরপর বাধ্য হয়ে জরুরি পরিষেবা বিভাগে ফোন করেন তামারা। 

জরুরি পরিষেবা বিভাগের কর্মীরা এসে দেখতে পান শিশুটি প্রায় মৃত। প্রাথমিক চিকিৎসার মাধ্যমে তাকে কিছুক্ষণের জন্য বাঁচিয়ে তুলেছিলেন তাঁরা। এরপর শিশুটিকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে চিকিৎসকেরা জানান, হাসপাতালে আনার আগেই শিশুটি মারা গেছে।  

ময়নাতদন্তে দেখা যায়, ডায়াবেটিস থেকেই শিশু কার্মিটির মস্তিষ্কের মারাত্মক ক্ষতি হয়েছিল। যার কারণেই তার মৃত্যু হয়। এ ছাড়া, মৃত্যুর সময় শিশুটির অধিকাংশ দাঁত পুরো ক্ষয়ে গিয়েছিল।

ওহাইও পুলিশ বিভাগ জানিয়েছে, ‘অনিচ্ছাকৃত হত্যার’ দায়ে দোষী সাব্যস্ত করা হয়েছে কার্মিটির বাবা ক্রিস্টোফার হোয়েবকেও। আসছে জুনে তাঁর সাজা ঘোষণা করা হবে।

পাকিস্তান সরকার তাদের ‘হিউম্যান মিল্ক ব্যংক’ প্রকল্প সাময়িক স্থগিত কেরেছে। গত শুক্রবার সিন্ধু ইনস্টিটিউট অব চাইল্ড হেলথ অ্যান্ড নিওনাটোলজি (এসআইসিএইচএন) কর্তৃপক্ষ এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে।
যে কারণে এবারের হজে বেশি মৃত্যু এবার পবিত্র হজ পালন করতে গিয়ে এক হাজারের বেশি মুসল্লির মৃত্যু হয়েছে। যাদের বেশিরভাগই মারা গেছেন তীব্র গরমে। অসুস্থ হয়ে চিকিৎসা নিয়েছেন দুই হাজারের বেশি হজযাত্রী।...
প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে অভিবাসন ইস্যুতে সুর নরম করলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আবার প্রেসিডেন্ট নির্বাচিত হতে পারলে আমেরিকায় গ্র্যাজুয়েট করা বিদেশিদের গ্রিন কার্ড দেবেন...
পাঁচ বছর পর গত মার্চে পরমাণু অস্ত্র নিয়ে আধা-সরকারি বৈঠকে বসেছিল আমেরিকা ও চীন। ওই বৈঠকে বেইজিং জানায়, তারা তাইওয়ানকে পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকি দেবে না। ওই বৈঠকে উপস্থিত দুজন মার্কিন...
বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। এই উপলক্ষ্যে ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  আজ রোববার সকাল...
মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে দেশের স্বাধীনতা অর্জনে নেতৃত্বদানকারী দল বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী রোববার। এদেশের বৃহত্তম ও সর্ব প্রাচীন ঐতিহ্যবাহী রাজনৈতিক প্রতিষ্ঠান বাংলাদেশ...
হাথুরুসিংহেকে কেউই বোনাস দিচ্ছে না। ভারতকে ১৯৬ রানের পাহাড় গড়তে দিয়েই ম্যাচ হেরে গিয়েছিল বাংলাদেশ। তাড়া করতে নেমে ব্যাটসম্যানরা নিজেদের 'ফর্ম' ধরে রাখলেন। নয়জন ব্যাটসম্যান নিয়েও ৫০ রানে হারল বাংলাদেশ।
নারায়ণগঞ্জ সিদ্ধিরগঞ্জের হিরাঝিল এলাকার একটি বাসায় ঘুমন্ত স্বামী সুমন মিয়ার (৩০)গোপনাঙ্গ কাটার অভিযোগ পাওয়া গেছে দ্বিতীয় স্ত্রী নাজমা বেগমের বিরুদ্ধে। 
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.